বর্তমান বিশ্বে দুধ বলতে আমরা কমবেশী পাস্তুরিত দুধ কেই চিনি এবং পাস্তুরিত দুধের ব্যাপক জনপ্রিয়তার প্রধান কারণ মূলত দুইটি। দুধের কার্যকরী জীবনকাল ও তার উপযোগীতা। যেহেতু পাস্তুরাইজেশান দুধে টক সৃষ্টিকারী ব্যাক্টেরিয়াকে কে ধ্বংস করে তাই পাস্তুরিত দুধ কাঁচা দুধের চেয়ে দীর্ঘক্ষণ কার্যকর থাকে। এছাড়াও পাস্তুরাইজেশান পদ্ধতিতে দুধ কে উচ্চ তাপমাত্রায় প্রকাশিত করা হয় যা দুধের মধ্যে লুকিয়ে থাকা ক্ষতিকারক ব্যাকটেরিয়াগুলিকে ধ্বংস করে দেয়। কিন্তু এই উচ্চ তাপমাত্রার কারনে ক্ষতিকারক ব্যাক্টেরিয়ার পাশাপাশি অনেক উপকারী ব্যাক্টেরিয়াকেও নষ্ট করে দেয় পাস্তুরাইজেশান।

এক গবেষণায় দেখা গিয়েছে যে, পাস্তুরাইজেশন দুধের অ্যামিনো অ্যাসিড পরিবর্তন আনে, ভিটামিন A, D, C এবং B12 ধ্বংস করে; এবং ক্যালসিয়াম, ক্লোরাইড, ম্যাগনেসিয়াম, ফসফরাস, সোডিয়াম এবং সালফার, সেইসাথে অনেক ট্রেইস মিনারেল এর পরিমাণ হ্রাস করে। এছাড়াও পাস্তুরাইজেশন দুধের এনজাইমগুলিকে ধ্বংস করে, যা অন্যথায় শরীরকে পুষ্টি, বিশেষত ক্যালসিয়ামকে শোষণ করতে সহায়তা করে। প্রায়শই, কিছু সিন্থেটিক ভিটামিন আবার পাস্তুরিত দুধে যোগ করা হয়, তবে, দুধের প্রাকৃতিক এনজাইম ছাড়া, সেগুলি হজম করা কঠিন হয়ে পরে। একারণে আপনাদের কাছে খাঁটি গরুর দুধ পৌছে দেওয়ার প্রকল্প নিয়ে আসছে Smartগোয়ালা

 প্রিজারভেটিভ ফ্রি দুধ

খাঁটি গরুর দুধ সাধারণত ৪-৫ ঘন্টা পর্যন্ত ভালো থাকে আর যেহেতু আমাদের গোয়ালার দুধ প্রিজারভেটিভ ও কেমিক্যাল ফ্রি তাই দুধের স্থায়িত্ব বাড়ানোর জন্য আমরা নিয়েছি কিছু উদ্যোগ। দুধ সংগ্রহ, সংরক্ষণ ও প্যাকিং প্রণালি তে রাখা হচ্ছে বিশেষ নজর। সব ধরণের কৃত্তিম প্রিজারভেটিভ পরিহার করে সংরক্ষণ করতে আমরা দৃঢ়প্রতিজ্ঞ। দুধ ঠান্ডা রাখতে ব্যবহৃত হচ্ছে আইস বটল ( Ice Bottle)। সেই সাথে প্রতিটি প্যাকে নির্দিষ্ট নিয়ম অনুযায়ী লাগানো স্টিকারে থাকবে দুধ দোহনের দিন সম্বলিত সিল যেন কোন অবস্থাতেই একদিনের দোহনকৃত  দুধের সাথে পরের দিনের দুধ না মিশে যায়। এছাড়াও বাছাইকৃত সুস্থ গাভী থেকে সুস্থ দহনকারীর দ্বারা দহনকৃত এই দুধ গ্রহণের পূর্বেও রয়েছে শর্ত। চলমান বিশ্বের অদৃশ্য মহামারি এ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স এর বিরূপ প্রভাব থেকে মু্ক্ত থাকার জন্য গাভীর এ্যান্টিবায়োটিক চলাকালীন সময়ের দুধ অগ্রহণযোগ্য করা হয়েছে। দুধের গুণগত মান নিশ্চিতের লক্ষ্যে নিয়মিত করা হচ্ছে প্ল্যাটফর্ম টেস্ট ও ল্যাব টেস্ট। যথাযথ স্বাস্থ্যবিধান মেনে আপনাদের দোড়গোড়ায় খাঁটি গরুর দুধ পৌছে দিতে আমরা দৃঢ় প্রতিজ্ঞ।